Header Ads

Header ADS

ডিম্বাশয়ের ক্যান্সারের (Ovarian Cancer) 5 টি লক্ষণ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে উপেক্ষা করা উচিত নয়

ডিম্বাশয়ের ক্যান্সারের (Ovarian Cancer) 5 টি লক্ষণ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে আপনাকে কখনই উপেক্ষা করা উচিত নয়।



 মার্চ মাস হল ডিম্বাশয়ের ক্যান্সার (Ovarian Cancer) সচেতনতা মাস এবং এই মাসে দাতব্য সংস্থা এবং সংস্থাগুলি কীভাবে রোগের লক্ষণগুলি চিহ্নিত করা যায় তার উপর ফোকাস করে৷  এটিকে প্রায়শই "নীরব ঘাতক" হিসাবে উল্লেখ করা হয় কারণ বেশ কয়েকটি লক্ষণ অন্যান্য অবস্থার সাথে বিভ্রান্ত হতে পারে এবং উদ্বেগজনকভাবে 80% ডিম্বাশয়ের ক্যান্সার একটি  মাঝারী পর্যায়ে নির্ণয় করা হয়, যা একটি চরম পূর্বাভাসের দিকে নিয়ে যেতে পারে।


 ক্যান্সার গবেষণা দাতব্য সংস্থা দ্য ইভ আপিলের মতে, ডিম্বাশয়ের ক্যান্সার হল মহিলাদের ক্যান্সারের মৃত্যুর ষষ্ঠতম সাধারণ কারণ এবং এটি যুক্তরাজ্যে অন্যান্য সমস্ত গাইনোকোলজিক্যাল ক্যান্সারের চেয়ে বেশি মৃত্যুর জন্য দায়ী।


 ডিম্বাশয়ের ক্যান্সার সচেতনতা মাস, মহিলাদের লক্ষণ এবং উপসর্গগুলি চিহ্নিত করার অনুমতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ প্রদান করে।


 ডাঃ আনুশকা প্যাচাভা, ভাইটালিটির ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার এবং একজন যোগ্য চিকিৎসক ডিম্বাশয়ের ক্যান্সার কী এবং এর কম পরিচিত লক্ষণগুলি ব্যাখ্যা করেছেন।


 ডিম্বাশয়ের ক্যান্সার কি এবং এটি কতটা সাধারণ?


 ডিম্বাশয় ক্যান্সার মহিলাদের মধ্যে একটি সাধারণ ধরনের ক্যান্সার যা ডিম্বাশয়কে প্রভাবিত করে।  ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত প্রায় 3 জনের মধ্যে 2 জন মহিলার বয়স 20 থেকে 70 এর মধ্যে। সাধারণত, ডিম্বাশয়ের ক্যান্সার এমন মহিলাদের প্রভাবিত করে যারা মেনোপজের মধ্য দিয়ে গেছে, সাধারণত যারা 50 বা তার বেশি, যদিও এটি কখনও কখনও অল্প বয়স্ক মহিলাদেরও প্রভাবিত করতে পারে।  প্রকৃতপক্ষে, 75 জনের মধ্যে 1 জন মহিলা ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত হন এবং এটি থেকে মারা যাওয়ার সম্ভাবনা 108 জনের মধ্যে 1 জন।


 ডিম্বাশয়ের ক্যান্সার সবচেয়ে বেশি দেখা যায় মেনোপজের মধ্য দিয়ে যাওয়া মহিলাদের মধ্যে।  এছাড়াও, এটি বংশগত হতে পারে এবং আপনার মা, বোন বা মেয়ের থাকলে আপনার ঝুঁকি বেড়ে যায়।



 কেন একে 'নীরব ঘাতক' বলা হয়?


 ডিম্বাশয়ের ক্যান্সারকে মিডিয়াতে প্রায়ই 'নীরব ঘাতক' হিসাবে উল্লেখ করা হয় কারণ ডিম্বাশয়ের ক্যান্সারের অনেকগুলি লক্ষণ অন্যান্য অবস্থার সাথে বিভ্রান্ত হতে পারে।


 উদাহরণস্বরূপ, উপসর্গগুলির মধ্যে ফুলে যাওয়া, পেট ফুলে যাওয়া, খাওয়ার সময় পূর্ণ বোধ করা, প্রায়শই প্রস্রাব করা প্রয়োজন এবং এই সমস্তগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বা প্রস্রাবের অবস্থার সাথে বিভ্রান্ত হতে পারে।


 অতএব, ডিম্বাশয়ের ক্যান্সার প্রায়শই ভুল নির্ণয় করা যেতে পারে, বা এর লক্ষণগুলি অন্যান্য অবস্থার জন্য দায়ী করা হয় যেমন খিটখিটে অন্ত্র, যার ফলে নির্ণয় বিলম্বিত হয়।




 লক্ষণ ও উপসর্গ


 ডিম্বাশয়ের ক্যান্সারের কিছু সাধারণ লক্ষণ এবং উপসর্গগুলির মধ্যে নিম্নলিখিত পাঁচটি জিনিস অন্তর্ভুক্ত থাকতে পারে:


 ১. ক্রমাগত ফুলে যাওয়া বোধ

 ২. একটি ফোলা পেট হচ্ছে

 ৩. আপনার পেট বা পেলভিক এলাকায় অস্বস্তি অনুভব করা

 ৪. খাওয়ার সময় দ্রুত পূর্ণ বোধ করা বা আপনার স্বাভাবিক পরিমাণে খেতে সমস্যা হচ্ছে

 ৫. স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন প্রস্রাব করার প্রয়োজন বা মনে হচ্ছে আপনার সবসময় প্রস্রাব করতে হবে


 অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে: পিঠে ব্যথা, যৌন মিলনের সময় ব্যথা, ক্লান্তি, কোষ্ঠকাঠিন্য, সেইসাথে আপনার মাসিক চক্রের পরিবর্তন (সেটি অনিয়মিত রক্তপাত হোক না কেন, স্বাভাবিকের চেয়ে বেশি রক্তপাত হওয়া) এবং অপ্রত্যাশিত ওজন হ্রাসও লক্ষণগুলি হতে পারে যা সচেতন হতে হবে।  এবং যেগুলি আপনার ডাক্তারের সাথে আলোচনা করতে হবে।


 চিকিৎসা বিকল্প কি?


 যদি আপনি বা আপনার প্রিয়জনের ডিম্বাশয়ের ক্যান্সার নির্ণয় করা হয়, তবে চিকিত্সা রোগের পর্যায়ে এবং এটি ছড়িয়েছে কি না তার উপর নির্ভর করে।  যদিও, বেশিরভাগ লোক সার্জারি বা কেমোথেরাপির সংমিশ্রণে যেতে পারে।


 নির্দিষ্ট ধরণের ডিম্বাশয়ের ক্যান্সার লক্ষ্যযুক্ত থেরাপির মাধ্যমেও উপকৃত হতে পারে এবং যুক্তরাজ্যে দুটি প্রকার রয়েছে;  olaparib এবং niraparib যা ট্যাবলেট হিসাবে দেওয়া যেতে পারে। তারপরও উপরোক্ত  লক্ষণগুলি যদি অনুভব করেন তবে ডাক্তারের কাছে যান।

No comments

If you have any doubt please let me know.

Powered by Blogger.